মেডিকেল ভর্তিতে আবেদন শুরু, পরীক্ষা যে তারিখ

 অনলাইন ডেস্ক    ৫ জানুয়ারী, ২০২৪ ১০:৩১:০০নিউজটি দেখা হয়েছে মোট 20 বার

মেডিকেল কলেজগুলোতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। বিদেশি শিক্ষার্থীদের জন্য গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) থেকে আবেদন শুরু হয়েছে। আগামী ১০ জানুয়ারি থেকে আবেদন করতে পারবেন দেশি শিক্ষার্থীরা।

আবেদন চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। আগামী ৯ ফেব্রুয়ারি মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা।

এর আগে গত ২৪ ডিসেম্বরে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা-সংক্রান্ত সভা শেষে ভর্তি পরীক্ষার আবেদনের সময় উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীরা ৪ জানুয়ারি থেকে আবেদন করতে পারবেন। দেশি শিক্ষার্থীরা ১০ জানুয়ারি থেকে আবেদন করতে পারবেন। ২৩ জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা আবেদনের সুযোগ পাবেন।

আরও পড়ুন: নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা...

তিনি আরও বলেন, ২৪ জানুয়ারি থেকে ভর্তির জন্য ফি জমা নেওয়া হবে। রোল বা আসন বরাদ্দ করা হবে ২৬ জানুয়ারি থেকে। পরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে ৫ জানুয়ারি।

পরীক্ষা অনুষ্ঠানের সময় উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা ২০২৪ সালের ৯ ফেব্রুয়ারি এবং ডেন্টাল ভর্তি পরীক্ষা ৮ মার্চ অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় অনুষ্ঠিত হবে দুই পরীক্ষা।

জানা গেছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ২০ শতাংশ জেলা কোটা বাতিল করা হয়েছে। এদিকে এক মাস আগে আগামী ৯ জানুয়ারি থেকে বন্ধ থাকবে সব কোচিং সেন্টার।

অনলাইন ডেস্ক