একাদশে আবেদন করেও ভর্তির সুযোগ পায়নি ৪৫ হাজার শিক্ষার্থী

 অনলাইন ডেস্ক    ৭ সেপ্টেম্বার, ২০২৩ ১৬:৫৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 15 বার

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছিল ১৩ লাখ ৬ হাজার ৯৫৮ জন শিক্ষার্থী। প্রথম দফায় ভর্তির সুযোগ পেলেও ৪৫ হাজার ১৬১ জন শিক্ষার্থী। আর কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পায়নি ৪৫ হাজার ১৬১ জন শিক্ষার্থী।

প্রথম পর্যায়ে নির্বাচিত ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করেছেন মঙ্গলবার রাতে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

বলা হয়েছে, আজ বৃহস্পতিবার ৭ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি হওয়ার নিশ্চতা অনলাইনে নির্ধারিত পদ্ধতি নিশ্চয়ন করতে হবে। এটি না করলে প্রথম পর্যায়ে নির্বাচন বাতি হয়ে যাবে। আবর শিক্ষার্থীকে পুনরায় ফি সহ নতুন করে আবেদন করতে হবে।

আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার জানিয়েছেন, যারা প্রথম দফায় কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পায়নি, তারা পরের ধাপে প্রতিষ্ঠানের পছন্দক্রম পরিবর্তন করে আবার নতুন করে ভর্তির আবেদন করতে সুযোগ পাবে।

আরও পড়ুন: ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা ফল প্রকাশ, উত্তীর্ণ ২৬ হাজার ২৪২ জন...

গত ২৮ জুলাই এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে ১১টি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন।

এরপর অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয় গত ১০ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত। যার ফলাফল প্রকাশ করা হয় গত মঙ্গলবার।

ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্রী ছয় লাখ ৭৬ হাজার ১৫০ ও ছাত্র সংখ্যা পাঁচ লাখ ৮৫ হাজার ৬৪৭ জন। ভর্তির সুযোগ পেয়েছে মোট শিক্ষার্থীর মধ্যে ৫৪ শতাংশ ছাত্রী ৪৬ শতাংশ ছাত্র।

প্রথম পর্যায়ের ভর্তি শেষ হলে শুরু হবে দ্বিতীয় পর্যায়ে ভর্তি আবেদন গ্রহণ শুরু হবে আগামী ১২ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর।

আরও পড়ুন: প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ জটিলতার বিধিমালা চূড়ান্ত...

এরপর তৃতীয় পর্যায়ে ভর্তি আবেদন চলবে ২০ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত। তৃতীয় আবেদনের ফল প্রকাশ হবে ২৩ সেপ্টেম্বর। যাচাই-বাছাই শেষে ভর্তির কাজ শুরু হবে ২৬ সেপ্টেম্বর থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত।

ভর্তির কাজ সম্পূর্ণ হলে আগামী ৮ অক্টোবর থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে বলে জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

অনলাইন ডেস্ক