একাদশে ভর্তির আবেদন শুরু

 অনলাইন ডেস্ক    ২৬ মে, ২০২৪ ১০:৫৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন আজ রোববার (২৬ মে) সকাল ৮টা থেকে শুরু হয়েছে। এবার আবেদন গ্রহণ করা হবে তিন ধাপে। এরমধ্যে প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া চলবে ২৬ মে থেকে ১১ জুন পর্যন্ত।

তিন ধাপে আবেদন নেয়ার পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশনের পর শুরু হবে চূড়ান্ত ভর্তি। নির্বাচিত শিক্ষার্থীরা ১৫-২৫ জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবেন।

ভর্তি নীতিমালা অনুযায়ী, চলতি বছর অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) একাদশ শ্রেণির ভর্তির আবেদনের কার্যক্রম চলবে।

 এবার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম দিতে পারবেন শিক্ষার্থীরা। নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে। প্রাথমিক ভর্তি নিশ্চিত করার পর তিনি আরও দুই ধাপে মাইগ্রেশন করতে পারবেন।

আরও পড়ুন: সোনার দাম ভরিতে কমলো ১২৮৩ টাকা...

বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের যেকোনো একটিতে আবেদন করতে পারবেন। একইভাবে ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীরা শুধু ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে আবেদনের জন্য যোগ্য বিবেচিত হবেন।

কারিগরি শিক্ষা বোর্ড থেকে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও সাধারণ শিক্ষা বোর্ডের যেকোনো গ্রুপে ভর্তির আবেদন করতে পারবেন।

অনলাইন ডেস্ক