বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

 অনলাইন ডেস্ক    ৯ মে, ২০২৪ ১৪:০৪:০০নিউজটি দেখা হয়েছে মোট 8 বার

বিশ্বের সব অঞ্চলের জন্য সৌদি আরবের তেলের দাম বাড়ানো এবং গাজায় যুদ্ধবিরতির সম্ভাবনা আরও কমে যাওয়ায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম। সোমবার (৬ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, জুন মাসে সরবরাহ হতে যাওয়া ব্রেন্ট ক্রুডের প্রতি ব্যারেলের দাম সোমবার ৫১ সেন্ট বা শূন্য দশমিক ৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮৩ দশমিক ৪৭ ডলারে।

কই সঙ্গে ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুডের দাম ৫৩ সেন্ট বা শূন্য দশমিক ৭ শতাংশ বেড়ে ৭৮ দশমিক ৬৪ ডলারে ঠেকেছে।

উত্তর-পশ্চিম ইউরোপ ও ভূমধ্যসাগর অঞ্চলের দেশগুলোতে বিক্রি হতে যাওয়া তেলের দাম বাড়ানোর কারণে চলতি গ্রীষ্মে জ্বালানি তেলের চাহিদা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন: চলচ্চিত্র প্রযোজক মাহমুদ রুহানের ঝুলন্ত মরদেহ উদ্ধার...

গত সপ্তাহে ভূরাজনৈতিক উত্তেজনা কিছুটা প্রশমিত হওয়ায় জ্বালানি তেলের দাম ৭ দশমিক ৩ শতাংশ কমেছিল। সপ্তাহের শুরুর এদিন, সেই ধারা ভেঙে ব্রেন্ট ক্রুডের দাম বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, গত সপ্তাহে গাজায় যুদ্ধবিরতির আলোচনা চলে। কিন্তু পরবর্তী সময়ে এ সম্ভাবনা আরও কমে গেছে। হামাস দাবি করেছিল, বন্দি বিনিময়ের মাধ্যমে যুদ্ধবিরতি কার্যকর হোক; কিন্তু ইসরাইল সেই দাবি প্রত্যাখ্যান করে।

অনলাইন ডেস্ক