শীতেও গরম ডিম-মুরগির বাজার

 অনলাইন ডেস্ক    ১৫ ডিসেম্বার, ২০২৩ ১৪:৫৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 33 বার

এক সপ্তাহ ব্যবধানে আবারও বাড়তে শুরু করেছে ডিম ও ব্রয়লার মুরগির দাম। কেজি প্রতি ব্রয়লার মুরগির দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা। আর ডজনপ্রতি মুরগির ডিমের দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত।

বিক্রেতারা জানান, কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে ব্রয়লার মুরগির দাম। বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকায়। গত সপ্তাহে ব্রয়লার বিক্রি হয়েছিল ১৮০ টাকা কেজিতে। সোনালি মুরগি ৩২০ টাকা ও লাল লেয়ার বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকায়।


বিক্রেতারা আরও জানান, বাজারে মুরগির সরবরাহ কিছুটা কমেছে। পাশাপাশি বাড়ছে মুরগির ফিডের দাম। তাই দাম কিছুটা বেড়েছে।

মুরগি ব্যবসায়ীরা বলেন, ১৬ ডিসেম্বর ও বিয়ের মৌসুমকে কেন্দ্র করে মুরগির চাহিদা বেড়েছে। তাছাড়া মুরগির খাবারের দাম বাড়ায় দামও বাড়ছে।

আরও পড়ুন: ভারত থেকে ৫২ হাজার টন পেঁয়াজ আনার উদ্যোগ...

ক্রেতারা বলেন, একটা অনুষ্ঠানের অজুহাত পেলেই মুরগির দাম বাড়ায় ব্যবসায়ীরা। ১৬ ডিসেম্বরকে কেন্দ্র করে মুরগির দাম বাড়িয়ে দিয়েছে তারা। বাজারে নিয়মিত অভিযান পরিচালনা না করায় আবারও দাম বেড়েছে মুরগির ও ডিমের দাম।

এদিকে ডজন প্রতি ডিমের দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা। প্রতি ডজন লাল ও সাদা ডিম বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকায়। প্রতি ডজন হাসের ডিম ২১০ টাকা ও দেশি মুরগির ডিম ২৪০ টাকা করে।


বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের (বিপিএ) সভাপতি সুমন হাওলাদার বলেন, বাজারে পোলট্রি খাবারের দাম আবার বাড়তে শুরু করেছে। খাবারের দাম বাড়লে খামারিদের মুরগি উৎপাদনের খরচও বেড়ে যাবে। বাড়তি এই খরচ গিয়ে পড়বে ক্রেতাদের ওপর।

অনলাইন ডেস্ক