বাংলাদেশের বাজারে আসছে ৩৫০ সিসির মোটরসাইকেল

 অনলাইন ডেস্ক    ১৮ সেপ্টেম্বার, ২০২৩ ১২:৩১:০০নিউজটি দেখা হয়েছে মোট 37 বার

বাংলাদেশের বাইক প্রেমীদের জন্য দারুন সুখবর! এবার দেশের বাজারে আসছে ৩৫০ সিসির মোটরসাইকেল। ৩৫০ সিসি ইঞ্জিন ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল চালাতে পারবেন বাইকপ্রেমীরা। এই ক্ষমতাযুক্ত বাইক চালানোর অনুমতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

যারা এই ধরনের বাইক চালাতে চাচ্ছে তাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। আগামী বছর জুলাই মাসে এই মানের বাইক বাজারে আসবে। এই অনুমতি দেওয়ার ফলে খুশি বাংলাদেশের বাইকপ্রেমীরা।

প্রসঙ্গত দীর্ঘদিন ধরেই এই ধরনের বাইক চালানোর অনুমতি দেওয়ার দাবি করা হচ্ছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা এখানে ৩৫০ সিসি মোটরসাইকেল উৎপাদন ও বিক্রি করার অনুমতি দিয়েছি। এখন থেকে উচ্চ ইঞ্জিনক্ষমতাযুক্ত মোটরসাইকেল বৈধভাবে রাস্তায় চলাতে পারবেন বাইক প্রেমীরা’।

তিনি আরও বলেন, ‘আইনশৃঙ্খলারক্ষাকারী পুলিশ ও অন্য বাহিনীর সদস্যরাও পাবেন উচ্চ ইঞ্জিনক্ষমতাসম্পন্ন বাইক’।

আরও পড়ুন: সরকারের বেঁধে দেওয়া দাম মানছেন না মেহেরপুরের ব্যবসায়ীরা...

ব্যবসায়ীরা বলেন, বর্তমানে ১৬৫ সিসির বেশি ইঞ্জিনযুক্ত মোটরসাইকেল স্থানীয় বাজারের জন্য তৈরি বা আমদানি করা যায়নি। তবে মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা ২০১৮ অনুযায়ী নির্মাতারা ৫০০ সিসি পর্যন্ত ইঞ্জিনযুক্ত মোটরসাইকেল রফতানি করতে পারেন। কিন্তু এই বাইক চালানোর অনুমতি ছিল না বাংলাদেশে।

জানা গিয়েছে, বাংলাদেশ ট্রেড ও ট্যারিফ কমিশন সিসির এই সীমাকে ৩৫০ এ উন্নীত করার সুপারিশ করে। যদিও বাংলাদেশের রাস্তায় এই রকম বাইক চলাচল কতটা উপযোগী তা নিয়েও অনেকেই প্রশ্ন করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর মতে, বাইকের ইঞ্জিন ক্ষমতার সঙ্গে গতিবেগের কোনও সম্পর্ক নেই।

ইফাদ গ্রুপের ভাইস চেয়ারম্যান বলেন, আমরা আগামী বছরের জুন মাসে চারটি মডেলের মোটরসাইকেল বাংলাদেশের বাজারে বিক্রি করতে পারবো।

অনলাইন ডেস্ক