এলপিজির দাম বেশি নেয়া হচ্ছে, প্রয়োজনে ডিলারদের লাইলেন্স বাতিল

 অনলাইন ডেস্ক    ২৪ সেপ্টেম্বার, ২০২৩ ১৭:৫০:০০নিউজটি দেখা হয়েছে মোট 27 বার

তরলীকৃত পেট্রেলিয়াম গ্যাস (এলপিজি) সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে বিক্রি করা হচ্ছে উল্লেখ করে আজ রবিবার (২৪ সেপ্টেম্বর) হোটেল-রেস্তোরাঁয় এলপিজি সিলিন্ডারের নিরাপদ ব্যবহার শীর্ষক কর্মশালায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এখন থেকে বাজারে নজদারি করা হবে। প্রয়োজন হলে ডিলারদের লাইলেন্স বাতিল করা হবে।

তিনি বলেন, যে দামে এলপিজি গ্যাস বিক্রি করতে বলা হচ্ছে তার চেয়ে ১০০ থেকে ২০০ টাকার বেশি বিক্রি হচ্ছে বাজারে। এরপর থেকে নজরদারি বাড়ানো হবে। দরকার হলে ডিলাদের লাইসেন্স বাতিল করা হবে।

যাদের ডিলারশিপ দেয়া হয়, সেখানে এজেন্ট, সাব-এজেন্ট হয়ে ভোক্তার কাছে পৌঁছাতে দাম বেড়ে যায়।

এ সময় এলপিজির প্রসার দরকার বলেও উল্লেখ করেন নসরুল হামিদ বলেন, অনেকেই গ্যাসের লাইনের জন্য আসেন, যেটির আপাতত প্রয়োজন নেই। এখন থেকেই এলপিজিকে সর্বাত্মকভাবে জনপ্রিয় করতে হবে।

আরও পড়ুন: ৪ কোটি ডিম আমদানির অনুমতি দিল সরকার...

দেশের গ্যাস সম্পদ কিভাবে ব্যবহার করা হবে সেটির ব্যাপারে একটি সর্বজনীন নির্দেশনা দেয়া হবে উল্লেখ করে তিনি বলেন, এর জন্য একটি পারমর্শক কমিটি গঠন করা হয়েছে।

নসরুল হামিদ আরও বলেন, বাংলাদেশে বছরে ১৪ লাখ টন এলপিজি ব্যবহার করা হচ্ছে। এটিকে নিরাপদ করতে সর্বাত্মক ব্যবস্থা নেয়া হবে। দোকান-হোটেলের সামনে যত্রতত্র সিলিন্ডার ফেলে রাখা হয়, সেটির নজরদারির মধ্যে আনতে হবে।

প্রসঙ্গত, গত ৩ সেপ্টেম্বর ভোক্তা পর্যায়ে আগস্টের তুলনায় সেপ্টেম্বর মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১৪৪ টাকা বাড়িয়ে ১ হাজার ২৮৪ টাকা নির্ধারণ করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

অনলাইন ডেস্ক