সরকারের বেঁধে দেওয়া দাম মানছেন না মেহেরপুরের ব্যবসায়ীরা

 অনলাইন ডেস্ক    ১৭ সেপ্টেম্বার, ২০২৩ ১৮:৫৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 6 বার

সরকারের নির্ধারণ করে দেওয়ার পরও পাঁচটি পণ্য বেশি দামে বিক্রি হচ্ছে মেহেরপুরে বাজার গুলোতে।

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা পেয়ে আজ রবিবার থেকে বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলে জানিয়েছেন মেহেরপুর জেলা প্রশাসক শামিম হাসান।

গত বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঁচটি পণ্যনের দাম নির্ধারণ করে দেওয়া হয়। যেমন, প্রতি পিস ডিমের দাম ১২ টাকা, প্রতি কেজি আলু ৩৫ টাকা, দেশি পেঁয়াজের দাম ৬৪ থেকে ৬৫ টাকা, প্রতি লিটার সয়াবিন তেল ১৫৯ থেকে ১৬৯ টাকা ও প্রতি কেজি চিনি ১২০ টাকা থেকে ১৩০ টাকা নির্ধারণ করে দিয়ে হয়েছে।

কিন্তু গতকালও মেহেরপুরের বিভিন্ন বাজার ও পাড়া মহল্লার দোকানগুলো বেশি দামে বিক্রি হচ্ছে এই সব পণ্যগুলো।

মেহেরপুরে পাইকারি বড় বাজার গুলোতে ঘুরে দেখা যায় এলসি পেয়াজ প্রতি কেজি ৭০ থেকে ৭৫ টাকা, দেশি পেয়াজ ৮০ থেকে ৮৫ টাকা, আলু ৪৫ টাকা, চিনি ১৩০ টাকা, প্রতি লিটার সয়াবিন তেল ১৭০ টাকা ও পামওয়েল ১৪৫ টাকা লিটার দরে বিক্রি করা হচ্ছে।

আরও পড়ুন: মেহেরপুরে সবজি মাছ মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম উর্দ্ধমুখী...

আলু ও পেয়াজের পায়কারী ব্যবসায়ীরা বলেন, মেহেরপুর জেলা প্রশাসন থেকে ব্যবসায়ীদের গত শনিবার পর্যন্ত সময় বেধে দিয়েছে বেশি দামে ক্রয়কৃত পণ্য গুলো বিক্রি করে শেষ করতে।

ক্রেতারা বলেন, ‘আমরা সাধারন চাকুরি করি। বর্তমান বাজারে সংসারের চাহিদা মেটাতে বেতনের পাশাপাশি সঞ্চয় ভেঙে চলতে হচ্ছে’।

সবজি বাজারের দোকানীরা বলেন, ‘আমার পাইকারি আড়তে শাক-সবজির নির্ধারিত দামে পাই না। তাহলে ঐ দামে বিক্রি করবো কিভাবে’।

মেহেরপুর জেলা প্রশাসক শামিম হাসান বলেন, ‘বানিজ্য মন্ত্রনালয়ের দেওয়া চিঠির প্রেক্ষিতে জেলার ব্যবসায়ীদের সরকার নির্ধারিত মূল্যে পণ্য বিক্রয় করা সহ দোকানে মূল্য তালিকা প্রদর্শন করে দেওয়া হয়েছে। আজ থেকেই বাজার নিয়ন্ত্রণে জেলাপ্রশাসনের ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

অনলাইন ডেস্ক