বাজারে বাড়তে শুরু করেছে কাঁচামরিচের দাম

 অনলাইন ডেস্ক    ১ অক্টোবার, ২০২৩ ১৯:১৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 24 বার

আবারও কাঁচামরিচের দাম বাড়তে শুরু করেছে। এখন বাংলদেশের বাজারে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৬০ টাকায়।

গত ঈদুল আজহার ঠিক পরপর কাঁচামরিচের প্রতি কেজি ৭০০ টাকায় বিক্রি হয়েছিল। তারপর ধীরে ধীরে দাম কমতে শুরু করে কাঁচামরিচ। আবার তার দাম বাড়তে শুরু করেছে।

এছাড়াও পেঁয়াজ বিক্রি হচ্ছে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে। প্রতি কেজি পেঁয়াজ এখন বাজারে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়।

আবার বাজারে প্রতি কেজিতে আলু বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়। এছাড়া, ডিম, মুরগি, তেল, চিনি সহ কয়েকটি পণ্যের দাম বেড়ে স্থিতিশীল রয়েছে।

গত শুক্রবার হঠাৎ করে কাঁচামরিচের দাম বেড়ে গিয়ে প্রতি কেজি ৩০০ টাকায় বিক্রি হয়েছিল। আমদানি বন্ধের অজুহাতে দাম বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা।

আরও পড়ুন: এলপিজির দাম বেশি নেয়া হচ্ছে, প্রয়োজনে ডিলারদের লাইলেন্স বাতিল...

বিক্রেতারা বলেন, বাজারে ভারত থেকে আমদানি করা কাঁচামরিচের সরবরাহ কম। তাতে দেশি ও আমদানি করা উভয় ধরনের কাঁচামরিচের দাম বেড়েছে। জানা গেছে, সরকারের অনুমতি ছাড়া কাঁচা মরিচ আমদানি করা যায় না।

গত ঈদুল আজহার আগে কাঁচামরিচের দাম বেড়ে গেলে সরকার ২৫ জুন আমদানির অনুমতি দেয়। ব্যবসায়ীরা আমদানি করা কাঁচামরিচের পুরোটাই এনেছে ভারত থেকে।

চলতি অর্থবছরে এখন পর্যন্ত ঠিক কী পরিমাণ কাঁচামরিচ আমদানি করা হয়েছে, তার কোনো তথ্য পাওয়া যায়নি।

তবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিযেছে, গত (২০২১-২২) অর্থবছরে কাঁচামরিচ আমদানি করা হয় ৭ হাজার ৪৬৭ টন। আর (২০২২-২৩) অর্থবছরে কাঁচামরিচ আমদানি হয়েছিল ২ হাজার ২১ টন।

অনলাইন ডেস্ক