যশোরে প্রতি পিস গোলাপের দাম ৫০ টাকা!

 অনলাইন ডেস্ক    ১১ ফেব্রুয়ারী, ২০২৪ ১৩:১৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 13 বার

ফুলের রাজধানী যশোরের গদখালী ও পানিসারা এলাকাকে বলা হয়। এবার ফুলের ভালো দাম পেয়ে খুশি ফুল চাষিরা। বসন্ত বরণ, ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে প্রতি পিস লাল গোলাপ বিক্রি হচ্ছে ২৫ টাকায়, আর চায়না গোলাপ ৫০ টাকায়! মাত্র দুদিন আগেও ফুলের রাজধানী গদখালীর ফুলবাজারে প্রতি পিস লাল গোলাপ বিক্রি হয়েছে ১৫ টাকা দরে।

আজ রবিবার (১১ ফেব্রুয়ারি) সেই গোলাপ বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকা দরে। চায়না গোলাপ ৪৫ থেকে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়াও, রজনীগন্ধা ও ভুট্টা ১৫ টাকা, ১০০ পিস চন্দ্রমলিকা ৫০০ টাকা, জিপসি প্রতি আঁটি ১০০ টাকা ও গাঁদা ফুল প্রতি হাজার ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।


এক্ষেত্রে প্রতিটি ফুলের দাম দ্বিগুণের বেশি বেড়েছে বলে দাবি করে চাষিরা। ফুলের ভালো দাম পাওয়া নিয়ে খুশি তারা। তারা বলছেন, আমরা উৎসবকে ঘিরে ফুল বিক্রি করি। এবার ফুলের বাজার ভালো। গোলাপ ২৬ টাকা থেকে ৫০ টাকা দরে বিক্রি করলাম। এ দামে ফুল বিক্রি করে আমরা খুশি।

চাষিরা আরও বলেন, প্রথম সিজনেই আড়াই লাখ টাকার ফুল বিক্রি করেছি। এ বছর আবহাওয়া ও ভাইরাসজনিত কারণে উৎপাদন অনেক কম। কিন্তু গত কয়েকদিন ধরে ফুলের ভালো দাম পেয়েছি । যা আজকে সর্বোচ্চ দামে ফুল বিক্রি করেছি।

আরও পড়ুন: বিজ্ঞান ও প্রযুক্তি মোবাইল ইন্টারনেট গতিতে চমক দেখাল বাংলাদেশ...

এদিকে, ফুল ব্যবসায়ীরা বলছেন, চড়ামূল্যে ফুল কিনতে গিয়ে তারা দিশেহারা। সাধারণ ক্রেতারা এবার ৪০ টাকার নিচে কোন ফুল কিনতে পারবেন না। এত দামে ফুল কিনে পাঠানোর পর ফুলের দোকনদাররা তা কত দামে বিক্রি করতে পারবেন, তা নিয়ে আমি সন্দিহান। তারপরও ফুল কিনেছি।

ব্যবসায়ীরা আরও বলেন, যে গোলাপ ৫ টাকা পিস বিক্রি হতো। তা এখন ২৫ টাকা দরে কিনলাম। অন্যান্য ফুলের দামও দ্বিগুণ হারে বেড়েছে। এক পিস গোলাপ বিক্রি হচ্ছে ২৪ থেকে ২৫ টাকায়। এমন দামে কিনে ফুল বিক্রি করা কঠিন।

প্রসঙ্গত, যশোরের গদখালী ও পানিসারা এলাকার চাষিরা প্রায় ৬০০ হেক্টর জমিতে ১১ ধরনের ফুলের চাষ করেন।

অনলাইন ডেস্ক