ঔষধের দাম কমানোর বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

 অনলাইন ডেস্ক    ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ ১৪:০০:০০নিউজটি দেখা হয়েছে মোট 12 বার

বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে এশিয়া এক্সপো-২০২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) স্বাস্থ্যখাতের উন্নতির জন্য সবার সহযোগিতা চেয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, আমি চাই স্বাস্থ্য ব্যবস্থাকে সুন্দর করতে। তাই ঔষধের দাম যদি সহজলভ্য করা যায়, তাহলে আমরা সাধারণ রোগীদের জন্য ভালো কিছু করতে পারবো।

তবে এটির দাম কমানো বা বাড়ানোর নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি। নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে, পরে এ বিষয়ে জানানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল ডিভাইস আমাদের দেশে সেভাবে তৈরি হয় না। দেশের বাইরে থেকে নিয়ে আসতে হয়। এতে অনেক খরচ হয়। যদি দেশেই তৈরি করা যায়, তাহলে দেশেই চিকিৎসা সহজলভ্য হবে। এ ব্যাপারে উদ্যোগ নেয়ার আহ্বান জানান বিভিন্ন কোম্পানিকে।

আরও পড়ুন: মা হওয়ার ইঙ্গিত দিলেন দীপিকা পাডুকোন...

আমি চাই, স্বাস্থ্য ব্যবস্থাকে সুন্দর করতে। তাই ঔষধের দাম যদি সহজলভ্য করা যায়, তাহলে আমরা সাধারণ রোগীদের জন্য ভালো কিছু করতে পারবো।

বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি এবং যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন বলেন, যে ঔষধের কোয়ালিটি (মান) ভালো না, সেটা আসলে ঔষধই না। মানের ব্যাপারে গুরুত্ব দিতে হবে আগে।

পাপন আরও বলেন, এ ধরনের এক্সপো অভিজ্ঞতা বাড়াবে, আমাদের দেশীয় কোম্পানিগুলোর। দেশে ঔষধ শিল্পের সক্ষমতা নিয়ে কোনো সন্দেহ নেই। দেশের চাহিদা পূরণ করে বিদেশেও পাঠানো হচ্ছে। এখন আমাদের কোয়ালিটির ব্যাপারে গুরুত্ব দিতে হবে বলেন পাপন।

অনলাইন ডেস্ক