নিপাহ ভাইরাস নিয়ে সতর্কতা স্বাস্থ্য অধিদপ্তরের

 অনলাইন ডেস্ক    ১৫ ডিসেম্বার, ২০২৩ ১২:৩০:০০নিউজটি দেখা হয়েছে মোট 31 বার

দেশে নিপাহ ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ থাকতে গত বৃহস্পতিবার গণমাধ্যমকে জরুরি সর্তকবার্তা পাঠিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর। প্রতিষ্ঠানটির জুনেটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের ডেপুটি ম্যানেজার শ ম গোলাম কায়ছার এই জরুরি সর্তকবার্তা জারি করেছেন।

খেজুরের কাঁচা রস খাওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে। কেউ কাঁচা রস খেতে চাইলে তা বিক্রি না করতে গাছিদের প্রতিও অনুরোধ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে খেজুরের রস থেকে তৈরি গুড় খেতে কোনো বাধা দেয়নি তারা।

সর্তকবার্তায় বলা হয়েছে, নিপাহ ভাইরাস থেকে বাঁচতে আংশিক খাওয়া ফল যাবে না। ফলমূল পানি দিয়ে ধুয়ে খেতে হবে। ওই রোগে লক্ষণ দেখা দিলে দ্রুত হাসপাতালে চিকিৎসা নেওয়ার অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর। আক্রান্ত রোগীর সংস্পর্শে এলে সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে।

স্বাস্থ্যসেবা বিভাগের প্রতিষ্ঠান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, এ বছর ১৪ জন নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত সাত বছরের মধ্যে তা সর্বোচ্চ। এ বছর মৃত্যু আট বছরের মধ্যে সবচেয়ে বেশি।


আরও পড়ুন: ডেঙ্গুতে এক দিনে আরও ৪ মৃত্যু...

আইইডিসিআরেরপরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন বলেন, চলতি বছর প্রথমবারের মতো নরসিংদী জেলায় সংক্রমণের প্রমাণ পাওয়া গেছে। নিপাহ সংক্রমণকে বৈশ্বিক মহামারির ১০টি হুমকির একটি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তিনি আরও বলেন, মূলত খেজুরের কাঁচা রস পান করেই এ ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটে। খেজুরের রসে বাদুড় মুখ দেয়। সেখান থেকেই মানবদেহে ছড়ায় এ ভাইরাস। নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর যারা বেঁচে যান, তারা কেউ কেউ স্মৃতি হারিয়ে ফেলতে পারেন এবং পঙ্গু হয়ে যেতে পারেন চিরতরে। এ জন্য একযোগে প্রচার-প্রচারণা বাড়াতে হবে। স্কুল পর্যায়ে এই ভাইরাসে বিষয়ে সচেতনতা তৈরি করা জরুরি।

অনলাইন ডেস্ক