জ্বর হলে দ্রুত ডেঙ্গু পরীক্ষা করতে হবে: বিশেষজ্ঞ চিকিৎসকরা

     ২৭ জুন, ২০২৩ ১৯:৩২:০০নিউজটি দেখা হয়েছে মোট 17 বার

জ্বর হলে অবহেলা না করে দ্রুত ডেঙ্গু পরীক্ষার পাশাপাশি ঈদে ঢাকা ছাড়ার আগে ঘরের অব্যবহৃত পাত্র পানিমুক্ত করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

সম্প্রতি একটি সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মোস্তফা কামাল রউফ এই পরামর্শ দিয়েছেন।

এদিকে ঈদের ছুটিতে বিপুল সংখ্যক মানুষ রাজধানী ছাড়ার সঙ্গে সঙ্গে সারা দেশে ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশঙ্কার কথা জানিয়েছেন কীটতত্ত্ব বিদ কবিরুল বাশার।

ঈদ সবার মাঝে আনন্দের বার্তা নিয়ে এলেও নতুন করে শঙ্কা জাগাচ্ছে ডেঙ্গু। সময় যত গড়াচ্ছে, ততই যেন চোখ রাঙাচ্ছে ডেঙ্গু।

প্রতিদিনই যেন বাড়তে থাকছে ডেঙ্গু আক্রান্তের রোগীর সংখ্যা। তাই সবাইকে সচেতন হতে হবে বলে জানিয়েছেন ডেঙ্গু প্রতিরোধ সংশ্লিষ্টরা।

এই বছরের প্রথম পাঁচ মাসে দেশ জুড়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দুই হাজারে থাকলেও জুন মাসে যেন টালমাটাল অবস্থা।

আরও পড়ুন: আজ সারাদেশে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম শুরু...

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলামের বলেন, চলতি মাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় আট হাজার। এ ছাড়া প্রথম পাঁচ মাসে ১৩ জনের মৃত্যু হলে শুধু জুন মাসে ডেঙ্গু রোগে মারা গেছেন ৩২ জন। তবে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন আছে।

তিনি আরো বলেন, ঢাকা মহানগরসহ আশপাশের জেলা গুলোতে ডেঙ্গু রোগীর সংখ্যা একটু একটু করে বাড়ছে। সরকারি হাসপাতালে আমরা পরিপূর্ণ ব্যবস্থা রেখেছি। আমাদের অন্য হাসপাতাল গুলোতে ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছেন।

কীটতত্ত্ব বিদ কবিরুল বাশার বলেন, ডেঙ্গু রোগীরা যখন ঢাকা থেকে সারা দেশে ঈদ উপলক্ষে যাবে তখন স্থানীয় ভাবে সেটি ছড়াবে। সে জন্য প্রতিটি জেলা হাসপাতালে প্রস্তুতি থাকতে হবে।

জ্বর হলে অবহেলা না করে দ্রুত ডেঙ্গু পরীক্ষার পাশাপাশি ঢাকা ছাড়ার আগে ঘরের অব্যবহৃত পাত্র পানিমুক্ত করতে হবে এই কথা বলেছেন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ সহকারী অধ্যাপক ডা. মোস্তফা কামাল।