হাঁচি-কাশির সঙ্গে রক্ত গেলে কী করবেন?

 অনলাইন ডেস্ক    ১৩ মে, ২০২৪ ১৭:০৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 6 বার

ঠান্ডাজনিত কারণে হাঁচি-কাশি হওয়াটা সাধারণ বিষয় হলেও এর সঙ্গে রক্ত যাওয়া কি স্বাভাবিক বিষয়, অনেকের কাছেই কাছেই তা পরিষ্কার নয়। এ নিয়ে কথা বলেছেন, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হসপিটালের বিভাগীয় প্রধান ডা. মোঃ মশিউর রহমান সুজন।

অনেক সময় শ্লেষ্মাযুক্ত কাশিতে হালকা রক্তের প্রলেপ দেখা যায়, যা দুদিন পর আপনা আপনি চলে যায়। এ ধরনের সমস্যাকে ক্রনিক ব্রঙ্কাইটিস বলে মনে করা হয়।

এছাড়া ধূমপান, ফুসফুস ক্যানসার, যক্ষ্মা ও শ্বাসকষ্ট হলে পালমোনারি এম্বলিজম এমন কি রক্তের ধরন এবং ব্যথানাশক ঔষুধ সেবনের জন্যও মুখে রক্ত আসতে পারে।

ডা. সুজন মনে করেন, হাঁচি-কাশির সঙ্গে রক্ত গেলে প্রথমেই এর প্রকৃত কারণ খুঁজে বের করতে হবে। চিকিৎসা শাস্ত্রে, হাঁচি-কাশির সঙ্গে রক্ত যাওয়ার সমস্যাকে হিমোপটাইসিস বলা হয়। আর এ হিমোপটাইসিস হলো শরীরের অ্যালার্মিং সাইন।

আরও পড়ুন: ফাঁসির আসামিরা স্ত্রীর সঙ্গে সময় কাটাতে পারবেন: হাইকোর্ট...

এ সমস্যায় খাবারে বাড়িয়ে দিতে পারেন হলুদের পরিমাণ। কারণ হলুদ শরীরের যে কোনো প্রদাহ কমাতে কার্যকর। কাশি কমাতে খেতে পারেন তুলসি ও বাসক পাতার রস।

চিবাতে পারেন দারুচিনি, মধু ও লবঙ্গ। পাশাপাশি শরীরে কোথাও কঠিন রোগের অস্তিত্ব আছে কি-না তা নিশ্চিত হতে চিকিৎসকের দ্রুত পরামর্শ নিন। কারণ জেনে দ্রুত হাঁচি-কাশির সঙ্গে রক্ত পড়ার সমস্যার চিকিৎসা শুরু করুন।

অনলাইন ডেস্ক