খালি পেটে লিচু খেলে কী হয়?

 নিজস্ব প্রতিবেদক    ২৬ মে, ২০২৪ ১৩:৪৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 9 বার

লিচু খেতে আপনারা অনেকেই পছন্দ করেন। বাজারে গ্রীষ্মকালীন এ ফলের দেখা মিলছে। রসালো এ ফল গরমে প্রশান্তি আনে। কিন্তু আপনি কি জানেন, সুস্বাদু এ ফল খালি পেটে খেলে কী হতে পারে?

এই ফলটি দেখতে খুবই সুস্বাদু। গ্রীষ্মকালীন এ ফলটির রয়েছে নানা উপকারী গুণ। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন “সি”। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

লিচুর থিয়ামিন ও নিয়াসিন নামের উপাদান শরীরের মেটাবলিজম বাড়ায়। তাই ওজন কমাতেও দারুণ সাহায্য করে এ ফল। তবে এ লিচুই হতে পারে আপনার অকাল মৃত্যুর কারণ!


বিশেষজ্ঞরা বলছেন, লিচুর হাইপোগ্লাইসিন নামে রাসায়নিক উপাদান শরীরে শর্করা তৈরি রোধ করে। আর শরীরে শর্করার পরিমাণ কমে যেতে শুরু করলে তা মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। তাই বেশি লিচু খাওয়ার বিষয়ে সতর্ক থাকতে হবে।

আরও পড়ুন: ৬০ জন যাত্রী নিয়ে মোংলায় নৌকাডুবি...

লিচুর ক্ষতিকর দিকের একটি হলো এই ফল সাধারণত খালি পেটে খেতে নেই। এতে হজমের গোলমাল হতে পারে। এই ফল রক্তচাপ কমাতে পারে।

তবে বিপজ্জনকভাবে রক্তচাপ কমলে মাথা ঘোরা, ঠান্ডা, বমি বমি ভাব, অগভীর শ্বাসপ্রশ্বাস এবং চরম ক্লান্তি দেখা দেয়ার মতো সমস্যা দেখা দেয়। অতিরিক্ত লিচু খাওয়া অনেক সময় লো প্রেশারের রোগীর বুক ধড়ফড় সমস্যার সৃষ্টি করে।

তাই বিপদ এড়াতে খালি পেটে লিচু খাওয়া থেকে বিরত থাকার পরামর্শও দিয়েছেন বিজ্ঞানীরা। তবে লিচুর পুষ্টি উপকারিতা পেতে প্রতিদিন চারটি লিচু খেতে পারেন।

নিজস্ব প্রতিবেদক