নতুন আতঙ্ক ‘ডিজিজ এক্স’, ছড়াবে বিশ্বজুড়ে!

 অনলাইন ডেস্ক    ১০ আগষ্ট, ২০২৩ ১১:৫১:০০নিউজটি দেখা হয়েছে মোট 51 বার

বিশ্বজুড়ে করোনা ধকল না কাটতে কাটতে আবারও সামনে আসে আরও একটা মহামারি রোগ। এই ভয়াবহ রোগের নাম ‘ডিজিজ এক্স’। তবে এই ভয়াবহ রোগটি সারাবিশ্বে ছড়িয়ে পড়ার আগেই আবিষ্কার করা হচ্ছে ভ্যাকসিন। ‘ডিজিজ এক্স’ রোগের ভ্যাকসিন তৈরির করতে কাজ করছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা।

ভ্যাকসিন তৈরির এই কাজ চলছে ইউকে হেলথ অ্যান্ড সিকিউরিটি এজেন্সির ( ইউকেএসএইচএ) বিজ্ঞান ও প্রতিরক্ষা প্রযুক্তি ক্যাম্পাসে। ২০০ জন বিজ্ঞানীর সেখানে কাজ করছেন।

বিজ্ঞানীরা আশাবাদসেন আবিষ্কৃত ভ্যাকসিনে ‘ডিজিজ এক্স’ সারাবিশ্বে ছড়িয়ে পড়ার আগেই এর দমিত করা যাবে। এই রোগটি করোনার মতো তাণ্ডব দেখাতে পারবে না।

আরও পড়ুন: ডেঙ্গুতে নারী চিকিৎসকের মৃত্যু...

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির (ইউকেএইচএসএ) প্রধান প্রফেসর ডেম জেনি হ্যারিস বলেছেন, আমরা এখানে আমাদের প্রস্তুতি নিচ্ছি। আমরা চেষ্টা করছি যদি নতুন ডিজিজ এক্স বা একটি নতুন প্যাথোজেন পাওয়া যায় তাহলে তা মোকাবিলার জন্য অগ্রিম কাজ করে রাখছি।

তিনি আরও বলেছেন, আশা করি আমরা এই নতুন মহামারিটি প্রতিরোধ করতে পারবো। কিন্তু যদি আমরা না পারি সেকারণে আমরা ইতিমধ্যেই ভ্যাকসিন এবং থেরাপিউটিকস তৈরি করতে শুরু করেছি।

অন্যদিকে জার্মানি, জাপান, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি নরওয়ের গেটস ফাউন্ডেশন ও ওয়েলকাম ট্রাস্টও এই সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

বিজ্ঞানীরা পশু ভাইরাসগুলির একটি তালিকা তৈরি করেছে যেগুলো এক সময় মানুষকে সংক্রমিত হওয়ার সম্ভব ছিলো। তবে এই ভাইরাসের সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায়নি যার কারণে এই ভাইরাসটি ‘ডিজিজ এক্স’ নামে পরিচিত।

অনলাইন ডেস্ক