সাইবার হামলা ঠেকাতে গাফিলতি, ক্ষুব্ধ পলক

 অনলাইন ডেস্ক    ১০ আগষ্ট, ২০২৩ ১৬:৫৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 29 বার

চলতি বছরে ১৫ আগস্টের সাইবার হামলা ঠেকাতে সরকারের গুরুত্বপূর্ণ সংস্থার প্রস্তুতিতে গাফিলতি দেখে ক্ষোপ প্রকাশ করলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। নিজ দফতরে এ সংক্রান্ত জরুরি বৈঠক শেষে তিনি বলেন, সতর্কবার্তা আমলে না নেয়ায় ২৯টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর ৯০ শতাংশই হামলার ঝুঁকিতে।

বৈঠকে নতুন করে বিআরটিএ, সুরক্ষা, পল্লি বিদ্যুৎসহ পাঁচ প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে অন্তুর্ভুক্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

১৫ আগস্টের মধ্যে দেশে বড় ধরনের সাইবার হামলার আশঙ্কায় গেল শুক্রবার সর্তকতা জারি করে সরকারের কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম-সার্ট।

এর পাঁচদিন পর হামলা ঠেকাতে সরকারি সংস্থা বিশেষ করে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো কতটা সর্তক হলো তা জানতে বৈঠক করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

রাজধানীর আগারগাঁও সংলগ্ন আইসিটি টাওয়ারে গত বুধবার প্রায় দুই ঘণ্টার বৈঠকে কোটি নাগরিকের গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করা ২৯টি সিআইআই এর প্রতিনিধিরা যে তথ্য দিয়েছেন তাতে রীতিমতো হতাশ ও ক্ষুব্ধ হয়ে প্রতিমন্ত্রী বললেন, দায়িত্বপ্রাপ্তদের গাফিলতির মূল্য দিচ্ছে রাষ্ট্র।

আরও পড়ুন: ই-মেইল ভেরিফিকেশন চালু করছে হোয়াটসঅ্যাপ...

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা বার বার বলার পরও ৯০ শতাংশ সিআইআই নির্দেশনাগুলো মানছে না। এতে ঝুঁকি অনেক বাড়ছে। আমার মনে হচ্ছে এখন আর বসে থাকার সুযোগ নেই। যে কোনো সময়, যে কোনো প্রতিষ্ঠান মারাত্মক আক্রমণের শিকার হতে পারে।

এদিকে সাইবার হামলার রেড অ্যালার্টের মধ্যেই গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর আকার বাড়াচ্ছে সরকার। নতুন করে যুক্ত হচ্ছে বিআরটিএ, সুরক্ষা, ভূমি রেকর্ড ব্যবস্থাপনা ও পল্লী বিদ্যুৎ সহ পাঁচটি প্রতিষ্ঠান।

গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর সাইবার নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজাতে আগামী মাসে সংস্থার প্রধানদের নিয়ে বৈঠক বসবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

অনলাইন ডেস্ক