বাজারে আসছে শাওমির বৈদ্যুতিক গাড়ি

 অনলাইন ডেস্ক    ২৪ আগষ্ট, ২০২৩ ১৭:১২:০০নিউজটি দেখা হয়েছে মোট 37 বার

চীনের বিখ্যাত স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান শাওমি চলতি বছরের মার্চ মাসে বৈদ্যুতিক গাড়ি (ইভি) তৈরি করার কথা প্রকাশ করে। এবার বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য ব্যবসায়িক নিবন্ধন সম্পন্ন করল শাওমি। চীনা প্রতিষ্ঠানটি আজ তা নিশ্চিতও করেছে।

সবকিছু ঠিক থাকলে আগামী বছরের শুরুর দিকে শাওমির ইভি বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে বলে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য শাওমির নতুন ব্যবসায়িক শাখাটির নাম দিয়েছেন ‘শাওমি ইভি ইনকরপোরেটেড’। নিবন্ধনের সময় চীনা মুদ্রায় এক হাজার কোটি ইউয়ান অনুমোদিত মূলধন এবং শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা লেই জুনকে আইনানুগ প্রতিনিধি হিসেবে উল্লেখ করা হয়। যা বাংলাদেশি মুদ্রায় ১৩ হাজার ১৮৬ কোটি ৯০ লাখ টাকার বেশি।

এরই মধ্যে শাওমি ৩০০ জন কর্মীকে গাড়ি তৈরির ব্যবসায়ে যুক্ত করেছে এবং নতুন নিয়োগও জারি রেখেছে।

আরও পড়ুন: থ্রেডসের ওয়েব সংস্করণ আসছে...

এই খাতে আগামী ১০ বছরে এক হাজার কোটি ডলার বিনিয়োগের কথা জানায়। লেই জুন সে সময় গাড়ি তৈরির ব্যবসাকে ‘উদ্যোক্তা হিসেবে জীবনের শেষ প্রকল্প’ বলেছিলেন।

সেই থেকে দুই হাজারের বেশি জরিপ চালিয়েছে, একই খাতের দশটির বেশি প্রতিষ্ঠান পরিদর্শন করেছে বলে জানিয়েছে শাওমি।

গত সপ্তাহে প্রতিষ্ঠানটি জানায়, গবেষণা ও উন্নয়ন এগিয়ে নিতে সাত কোটি ৭০ লাখ ডলারের বেশি ব্যয়ে স্বয়ংক্রিয় গাড়ি চালনা প্রযুক্তি নিয়ে কাজ করা স্টার্টআপ ‘ডিপমোশন’ কিনে নিয়েছে তারা।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, রিয়েল এস্টেট জায়ান্ট এভারগ্রান্দে গ্রুপের গাড়ি তৈরির ব্যবসায়ের অংশবিশেষ কিনে নেওয়ার জন্য আলোচনা চালাচ্ছে বলে শাওমির এক মুখপাত্র সামাজিক যোগাযোগমাধ্যমকে জানান। তবে কোনো চুক্তিই চূড়ান্ত হয়নি এখনো।

অনলাইন ডেস্ক