ইন্টারনেট প্যাকেজে আসছে বড় পরিবর্তন

 অনলাইন ডেস্ক    ১০ সেপ্টেম্বার, ২০২৩ ১৫:৩২:০০নিউজটি দেখা হয়েছে মোট 9 বার

গত ৩ সেপ্টেম্বর মোবাইল অপারেটরদের ৯৫ ধরনের ডেটা প্যাকেজ কে ৪০ এর মধ্যে সীমাবন্ধ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ (বিটিআরসি)। বিটিআরসি ১৫ অক্টোবর থেকে ৩ ও ১৫ দিন মেয়াদি ডেটা প্যাকেজ বন্ধ করার নির্দেশ দিয়েছে।

ডেটা প্যাকেজের মেয়াদ বাড়লে দাম বাড়বে কি না এমন প্রশ্নে বিটিআরসির কামশনার ড. মুশফিক মান্নান চৌধুরী গণমাধ্যমকে জানান, মেয়াদ বাড়লে গ্রহকের সুবিধা বাড়বে। তবে দাম বাড়বে না। নিম্ন আয়ের মানুষের উপর কোনো প্রভাব পড়বে না। এমনকি ইন্টারনেটর প্যাকেজ সংখ্যা ও কমবে না। গ্রাহকরা ইন্টরনেটর প্যাকেজ পছন্দ মতো বাছতে পারবেন।

তিনি আরও বলেন, যেসব ডেটা প্যাকেজে অফার থাকে সেগুলোর নেট স্প্রিড খুবই স্লো, এমন অভিযোগ পায় বিটিআরসি। অভিযোগ পাওয়ার সাথে সাথে অ্যাকশানে যাওয়ার চেষ্টা করি। কোনো ভাবেই যেন গ্রাহক প্রতারণার শিকার না হয় সে বিষয়ে সজাগ আছে বিটিআরসি।

আরও পড়ুন: বন্ধ হচ্ছে ৩ ও ১৫ দিনের ইন্টারনেট ডেটা প্যাকেজ...

টেলিকমিউনিকেশন খাতের বিশেষজ্ঞ ও ভোক্তা অধিকার সংস্থার মতে, এর মাধ্যমে ভোক্তাদের পছন্দের স্বাধীনতা সীমিত করা হলো। এই উদ্যোগটি তৃণমূল, নিম্ন-আয়ের, তরুণদের উপর আর্থিক প্রভাব ফেলবে এবং এর কারণে টেলিকম পরিষেবা, বিশেষত ইন্টারনেটের ব্যবহার কমবে।

বিটিআরসি বলছে, মোবাইল ব্যবহারকারীদের উপর জরিপ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, গ্রাহকরা অফার প্যাকেজ সীমিত করার পক্ষে। যদিও বিটিআরসির এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে মোবাইল অপারেটররা।

গত ৩০ মে বিটিআরসির জরিপের ফলাফল প্রকাশ অনুষ্ঠানে বক্তব্য রাখেন অনেক গ্রাহকেরা।

তারা বলেন, আমরা আরও ডেটা প্যাকেজ চাই, বিশেষ করে ওটিটি ব্যবহার ও শিক্ষার্থীদের জন্য।

অনলাইন ডেস্ক