দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি ছাড়িয়েছে

 অনলাইন ডেস্ক    ১৪ অক্টোবার, ২০২৩ ১৮:১৯:০০নিউজটি দেখা হয়েছে মোট 40 বার

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রের জানা গেছে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ১৩ কোটি ১৯ লাখ। এই বছরের আগস্টে মাসে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ১০ লাখ।

মোট মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী গ্রাহকের সংখ্যা ৯০ দশমিক ৭৯ শতাংশ, যা দাঁড়িয়েছে ১১ কোটি ৯৭ লাখ। বাদবাকি গ্রাহকরা ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করে থাকেন।

এর আগে, জুলাইয়ে প্রথমবার ইন্টারনেট বহারকারী সংখ্যা ১৩ কোটি। এ নিয়ে ফেব্রুয়ারির পর থেকে টানা সাত মাস ইন্টারনেট গ্রাহক সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

গত ফেব্রুয়ারিতে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেলে ছয় মাস পর ইন্টারনেট গ্রাহক সংখ্যা বাড়তে শুরু করে, যা আগস্টেও অব্যাহত আছে।

আরও পড়ুন: বাজারে আসছে Google Pixel 8 সিরিজ, মিলবে ৭ বছরের Android আপডেট...

এরপর মার্চ ও জুনে ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছিল তবে ফেব্রুয়ারি থেকে প্রতি মাসে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে।

বিটিআরসি প্রায় সব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে বাজার বিশ্লেষণ, পরামর্শ ও তথ্য সংগ্রহের করে ব্রডব্যান্ড গ্রাহকের সংখ্যা হিসাব করে থাকেন।

তবে, অনেকেই একাধিক সিম ব্যবহার করায় বিটিআরসির ডাটা দিয়ে কতজন ইন্টারনেট ব্যবহার করেন তা নির্ধারণ করা যায় না।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো পরিচালিত বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স প্রকল্পের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার করছে পাঁচ বছরের বেশি বয়সী ৪১ শতাংশ মানুষ।

অনলাইন ডেস্ক