ইবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

 ইবি প্রতিনিধি    ৫ জুন, ২০২৪ ১৩:৪৫:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

র‌্যালি, বৃক্ষরোপণ, প্রদর্শনী ও আলোচনা সভাসহ নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জিওগ্রাফি এন্ড ইনভায়রনমেন্ট বিভাগের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস-২০২৪ পালিত হয়েছে।

আজ বুধবার (৫ জুন) সকাল ১০ টার সময় বিভাগটির সামনে থেকে একটি র‌্যালিটি বের হয় যা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালিটি শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে খালি জায়গায় বৃক্ষরোপণ করেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের বটতলায় স্থিরচিত্র প্রদর্শনী শেষে পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের সেমিনার রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিভাগের সভাপতি মো. ইনজামুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

আরও পড়ুন: গ্রীষ্ম ও ঈদ উপলক্ষে ২৩ দিনের ছুটিতে যাচ্ছে ইবি...

এছড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মনজুরুল হক ও জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রেজওয়ানুল ইসলাম। আলোচক হিসেবে ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক ইফফাত আরা, বিপুল রায় এবং মো. আনিসুল কবির। বিভাগের প্রায় চার শতাধিক শিক্ষার্থীর উপস্থিতি লক্ষ্য করা যায়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুল সালাম বলেন, আমরা এক দিয়ে ভাগ্যবান কারণ আমাদের দেশের মাঠি সমতল। আমরা যদি এখানে একটি লাউ গাছ লাগিয়ে দেই, তা দিয়ে একটি পরিবার খেতে পারবে।

আজকে যারা উপস্থিত আছি তারা সিদ্ধান্ত নিবো ছুটিতে বাড়িতে গিয়ে শিক্ষার্থীদের পরিবেশবান্ধব যে কোন সচেতনতামূলক কাজে, পানি অপচয় রোধে এবং গাছ লাগানোর ব্যাপারে শিক্ষার্থীদের উৎসাহিত করবো। এছাড়াও নিজেদের ক্যাম্পাস এবং ক্লাসরুম নিজেরাই পরিষ্কার করার জন্য শিক্ষার্থীদের উৎসাহিত করতে হবে।

ইবি প্রতিনিধি