কবি আবুবকর সিদ্দিক আর নেই

 অনলাইন ডেস্ক    ২৮ ডিসেম্বার, ২০২৩ ১৬:৪১:০০নিউজটি দেখা হয়েছে মোট 27 বার

কবি আবুবকর সিদ্দিক আজ বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকাল পৌনে ছয়টার সময় খুলনার সিটি হাসপাতালে মারা গেছেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

আবুবকর সিদ্দিকের মেয়ে বিদিশা সিদ্দিক তার বাবার মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, খুলনার সিটি হাসপাতালে আমার বাবা আবুবকর সিদ্দিকের মৃত্যু হয়। এর আগে গুরুতর অসুস্থ হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। আজ খুলনার হাদিস পার্কে বাদ জোহর কবি আবুবকর সিদ্দিকের জানাজা অনুষ্ঠিত হয়। খুলনাতেই তার দাফন হবে।

আরও পড়ুন: কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিনে নেত্রকোনায় হিমু উৎসব...

আবুবকর সিদ্দিক ১৯৩৬ সালের ১৯ আগস্ট বাগেরহাটের গোটাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মতিয়র রহমান পাটোয়ারী সরকারি চাকরিজীবী এবং মা মতিবিবি ছিলেন গৃহিণী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে ১৯৫৮ সালে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

স্নাতকোত্তর শেষ করে শিক্ষকতা পেশায় যুক্ত হন আবুবকর সিদ্দিক। চাখার ফজলুল হক কলেজে, বি এল কলেজ, পিসি কলেজ, ফকিরহাট কলেজ ও কুষ্টিয়া সরকারি কলেজে শিক্ষকতা করেন।

এরপর দীর্ঘদিন তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেন। এরপর ঢাকার নটর ডেম কলেজ ও কুইন্স ইউনিভার্সিটিতে বাংলা বিভাগে অধ্যাপনা করেন। আবুবকর সিদ্দিক একাধিক উপন্যাস লিখেছেন। তিনি ১৯৮৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান।

অনলাইন ডেস্ক