কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিনে নেত্রকোনায় হিমু উৎসব

 অনলাইন ডেস্ক    ১৩ নভেম্বার, ২০২৩ ১২:২৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 25 বার

প্রতি বছরের মতো এবারও হুমায়ূন আহমেদের জন্মদিনে নিজ জেলা নেত্রকোনায় হিমু উৎসব হবে। আজ সোমবার (১৩ নভেম্বর) এই দিনে নন্দিত কথাসাহিত্যিকের জন্ম হয়েছে। তার ৭৫তম জন্মদিন উপলক্ষে তরুণ তরুণীরা হলুদ রঙের পোশাক পরে এই উৎসবে যোগ দেন।

দেশ বরেণ্য লেখক হুমায়ূন আহমেদ মায়ের বড় সন্তান হিসেবে নানার বাড়ি জেলার মোহনগঞ্জের পৌর এলাকার শেখ বাড়িতে ১৯৪৮ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করেন।

আজ ১১ টার সময় সাতপাই সংগঠনের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়। ভার্চুয়ালি উদ্বোধন করেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার।

শোভাযাত্রাটি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে মোক্তারপাড়া মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। সেখানে কেক কাটবেন জেলা প্রশাসক শাহেদ পারভেজ ও পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ।

আরও পড়ুন: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০৩ তম জন্মদিন আজ...

একদল হুমায়ূন ভক্ত নতুন প্রজন্মকে সাহিত্যের প্রতি আকৃষ্ট করতেই লেখকের ‘কালজয়ী’ একটি চরিত্রকে নিয়ে কাজ করে যাচ্ছে দীর্ঘদিন ধরে।

তারুণ্য নির্ভর এই ‘হিমু পাঠক আড্ডা’ নামের সংগঠনের মাধ্যমে গত আট বছর ধরে লেখকের জন্মদিন ও মৃত্যু দিবস পালন করে আসছে।

২০১৫ সালে দেশ বরেণ্য স্বাধীনতা পদকপ্রাপ্ত লেখক বুদ্ধিজীবী অধ্যাপক যতীন সরকারের উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে হিমু উৎসব। এই হিমু উৎসব নিয়ে নিয়মিত শুরু হয়েছিলও পাঠচক্র নামে একটি সাহিত্য আড্ডা।

হিমু পাঠক আড্ডার উপদেষ্টা অধ্যাপক যতীন সরকার বলেন, নেত্রকোনার বেশ কিছু ছেলে মেয়ে মিলে হিমু পাঠক আড্ডা তৈরি করেছে। প্রত্যেক বছর হুমায়ূন আহমেদের জন্মদিন তারা উদযাপন করে।

হুমায়ূন আহমেদে ২০১২ সালের ১৯ জুলাই চিকিৎসাধীন অবস্থায় আমেরিকায় মারা যান।

অনলাইন ডেস্ক