হলুদ তরমুজ চাষে বাড়ছে কৃষকের আগ্রহ, বিঘাপ্রতি লাভ লাখ টাকা

 অনলাইন ডেস্ক    ৬ সেপ্টেম্বার, ২০২৩ ১৮:৩৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 34 বার

সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা বিলে টানা তৃতীয় বারের মতো হলুদ তরমুজ চাষ করেছেন কৃষক মাসুদ হুসাইন। তিনি পর পর দুই বছর মাত্র ৫ কাঠা জমিতে এই জাতের তরমুজ চাষ করে বেশ লাভবান হন।

এ বছর তিনি এক বিঘা জমিতে হলুদ তরমুজ চাষ করে প্রায় লাখ টাকা লাভ করেন। তার সফলতার গল্প শুনে সাতক্ষীরার অনেক কৃষক এখন হলুদ তরমুজ চাষে উদ্বুদ্ধ হচ্ছেন।

কৃষক মাসুদ হুসাইন বলেন, তালা উপজেলার ‘উন্নয়ন প্রচেষ্টা’ নামের একটি বেসরকারি সংগঠন থেকে আমাকে হলুদ তরমুজের বীজ দেয়। শুধু বীজ নয়, তারা সব ধরনের সহযোগিতা প্রদান করেছেন।

তিনি আরও বলেন, এক বিঘা জমিতে হলুদ তরমুজ চাষ করতে খরচ হয় ৩৫ থেকে ৪০ হাজার টাকা। আর প্রতি বিঘা জমির তরমুজ বিক্রি হচ্ছে এক লাখ ৪০ হাজার টাকায়। খরচ বাদ দিয়ে বিঘা প্রতি জমিতে লাভ হয় প্রায় লাখ টাকা। সাতক্ষীরার বাজারে এক কেজি তরমুজ পাইকারি ভাবে বিক্রি করা হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। খুচরা বাজারে কেজি প্রতি তরমুজ বিক্রি করা হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়।

আরও পড়ুন: মেহেরপুরের পাট চাষিদের মাথায় হাত উৎপাদন খরচের অর্ধেক দাম হচ্ছে না...

এছাড়াও প্রতিদিন দূরদূরান্ত থেকে হলুদ তরমুজের ক্ষেত দেখতে ও কিনতে ভিড় করে অনেক মানুষ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক ইকবল হোসেন বলেন, চলতি গ্রীষ্ম মৌসুমে সাতক্ষীরা জেলায় ২৭ হেক্টর জমিতে ইয়েলো কিংসহ কয়েক জাতের তরমুজ চাষ হয়েছে।

তিনি আরও বলেন, সাতক্ষীরায় মাটির গুনাগুণের কারণে গ্রীষ্মকালীন হলুদ তরমুজ চাষ করে বেশ সফল হয়েছে কৃষকেরা। এই জাতের তরমুজ চাষের পরিধি বাড়ছে। কৃষি বিভাগ এ ব্যাপারে কৃষকদের সার্বিক সহযোগিতা করে যাচ্ছে।

অনলাইন ডেস্ক