মেহেরপুরে ছালেহা খাতুনের মৌরি চাষ

 নিজস্ব প্রতিবেদক    ৬ এপ্রিল, ২০২৪ ১৬:০৬:০০নিউজটি দেখা হয়েছে মোট 19 বার

মেহেরপুর সদর উপজেলার ময়ামারি গ্রামে মৌরি চাষ করে তাক লাগিয়েছেন ছালেহা খাতুন নামের এক নারী। প্রতিটি মৌরি গাছ ভরে গেছে ফুল। ভালো ফলন ও লাভের আশা করছেন তিনি।

এ জেলার মাটি ও আবহাওয়া সবজিসহ সব ফসলের উপযোগী হওয়ায় প্রথম পরীক্ষামূলক মৌরি চাষ করেছেন খাজা মিয়ার স্ত্রী ছালেহা খাতুন। নিকট আত্মীয়ের সঙ্গে মৌরি চাষের গল্প শুনে তিনি আগ্রহী হয়ে ওঠেন।

স্থানীয় একটি দোকান থেকে ১০০ গ্রাম মৌরি বীজ সংগ্রহ করেন। বাড়ির পাশের একটি ছয় শতক জমিতে মৌরি বীজ বপন করেন। আস্তে আস্তে সেই গাছ বড় হয়ে ফুল দেখা দেয়।

বর্তমানে প্রতিটি মৌরি গাছ হলুদ ফুলে ভরে উঠেছে। জমি পরিচর্যা থেকে শুরু করে এ পর্যন্ত তার খরচ হয়েছে ৫ থেকে ৬ হাজার টাকা। আবহাওয়া অনুকূলে থাকায় খরচের তুলনায় অধিক পরিমাণ লাভের আশা করেছেন তিনি।

আরও পড়ুন: স্বাস্থ্যসেবার সুফল পেতে শুরু করেছে সাধারণ মানুষ: স্বাস্থ্যমন্ত্রী...

মৌরি চাষি ছালেহা খাতুন বলেন, আমার এক আত্মীয় আমাদের বাড়িতে বেড়াতে এসে আমাকে মৌরি চাষের কথা বলেছিলেন। তার পরামর্শে বীজ সংগ্রহ করে মৌরি চাষ শুরু করি। প্রথমদিকে মানুষ আমাকে হাসি ঠাট্টা করতো। আমিও হতাশ হয়েছিলাম।

খাজা মিয়া বলেন, যখন প্রথম মৌরি বীজ জমিতে বপন করি গ্রামের মানুষ আমাকে নিয়ে হাসি ঠাট্টা করতো। এখন তারাই আগামীতে মৌরি আবাদ করতে উৎসাহ দিচ্ছেন।

মেহেরপুর সদর উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা আশরাফুল ইসলাম বলেন, তেমন খরচ না করেই ৬ শতক জমিতে দেড় মণ মৌরি উৎপাদন করতে পারবে বলে আমরা আশা করি। সেই সঙ্গে ছালেহা খাতুনকে কৃষি বিভাগের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।

নিজস্ব প্রতিবেদক