গাংনীতে উন্নত জাতের টমেটো চাষে চাষিদের বাজিমাত

 নিজস্ব প্রতিবেদক    ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ ১৬:৩৩:০০নিউজটি দেখা হয়েছে মোট 22 বার

মেহেরপুরের গাংনীতে চাষিরা প্রতি বছরই আগাম জাতের সবজি চাষে বেশি মুনাফা অর্জন করলেও এবার আগাম ও উন্নত জাতের টমেটো চাষে বাজিমাত করেছেন।

ইতোমধ্যে দেড় লাখ টাকার টমেটো বিক্রি করেছেন এখান কার চাষিরা। আরও লক্ষাধিক টাকার টমেটো বিক্রি করবেন বলে আশাবাদেন তারা।

চাষিরা বলেন, স্থানীয় কৃষি অফিসার ও উপ-সহকারি কৃষি কর্মকর্তারা যদি চাষিদেরকে উন্নতজাত নির্বাচনে সহায়তা করে তাহলে নতুন নতুন আবাদের খোঁজ পাবে।

উন্নত জাত, সঠিক পরিচর্যা ও কৃষি বিভাগের প্রয়োজনীয় পরামর্শ পেলে সবজি চাষিদের ভাগ্য বদলাতে পারে এমন প্রত্যাশা চাষিদের। নতুন ও উন্নত জাতের ফসল চাষে মাঠ দিবসের মাধ্যমে স্থানীয় কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে এমন দাবি কৃষি অফিসের।

আরও পড়ুন: মেয়র মাহফুজুর রহমান রিটনের পিতার জানাজা ও দাফন সম্পন্ন...

কৃষি অফিসের হিসেব মতে, এ অঞ্চলে বেশ কয়েকটি আগাম জাতের টমেটো চাষ হয়। তার মধ্যে উল্লেখযোগ্য বারি টমেটো-৪, বারি টমেটো-৫, টিপু সুলতান, রোমা ভিএফএম রোমারিও, গ্রেট পেলে, ডেল্টা এফ-১, নিউরুপালী এফ। এগুলো ভরা মৌসুমী জাত।

গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ ইমরান হোসেন জানান, চলতি বছরে ৬৫ হেক্টর জমিতে আগাম জাতের টমেটো আবাদ হয়েছে। এতে ১৫০০ মে. টন টমেটো উৎপাদন হয়েছে। যা জেলার চাহিদা পুরন করে পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় টমেটো বিক্রি করে চাষিরা লাভবান হয়েছেন।

তিনি আরও বলেন, মেহেরপুর জেলার মাটিতে সব ধরনের ফসল উৎপাদন হয়। আমরা সবজি চাষিদের ভাগ্য বদলাতে মাঠ দিবসের মাধ্যমে সব পরামর্শ দিয়ে থাকি।

নিজস্ব প্রতিবেদক