মেহেরপুরে শুরু হয়েছে হিমসাগর আম সংগ্রহ ও বাজারজাতকরণ

 নিজস্ব প্রতিবেদক     ২৬ মে, ২০২৩ ১৬:০৭:০০নিউজটি দেখা হয়েছে মোট 5 বার

মেহেরপুর জেলায় হিমসাগর আম সংগ্রহ ও বিক্রয় শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) থেকে কিছুটা উৎসব মুখর পরিবেশে জেলার বিভিন্ন এলাকায় আমের বাগানগুলো থেকে হিমসাগর আম সংগ্রহ ও বাজারজাতকরণের কাজে ব্যস্ত হয়ে পড়েছে এ অঞ্চলের বাগান মালিক ও ব্যবসায়ী গণ।

মূলত অপরিপক্ক অবস্থায় আমে মেডিসিন দিয়ে পাকিয়ে কেউ যেন আম বাজারে বিক্রয়ের জন্য আনতে না পারে সেই জন্যই গত কয়েক বছর ধরে জেলা প্রশাসনের পক্ষ থেকে আম পাড়ার সময়সীমা বেঁধে দেয়া হয়।

এই বছরেও মেহেরপুরের জেলা প্রশাসক ও জেলা কৃষি বিভাগের নির্দেশে জেলায় হিমসাগর আম সংগ্রহের সময় নির্ধারণ করে দেওয়া হয়েছিল চলতি মাসের ২৫ তারিখ।

তাই ব্যবসাযীরা জেলা প্রশাসকের নির্দেশ অনুযায়ী বৃহস্পতিবার থেকেই গাছ থেকে আম সংগ্রহ করা শুরু করেছেন।

ব্যবসায়ীরা এই আম বিভিন্ন গ্রেডে বিভক্ত করে দেশের রাজধানী সহ বিভিন্ন অঞ্চলে বিক্রয় শুরু করেছেন। মেহেরপুরে এবার আমের বাম্পার ফলন হওয়ায় আগামী কয়েক বছরের লোকসান পুষিয়ে লাভের আশা করছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা।

বাগান মালিকেরা বলেছেন, হিমসাগর আম মেহেরপুর জেলা সহ দেশের বিভিন্ন অঞ্চলে ব্যপক সুনাম অর্জন করেছে। বর্তমানে দেশ সহ বিদেশেও এই আম বাজারজাত করা হচ্ছে।

ব্যবসায়ীরা বলেছেন, এবছরে জেলাতে হিমসাগর আমে ফলন বেশ ভালো হয়েছে। বাজারে আমারে চাহিদা গত কয়েক বছরের থেকে অনেক বেশি। বাজারে চাহিদা বেশি থাকায় দামও বেশি পাওয়া যাবে।

ব্যবসায়ীরা আরো বলেন, বাজারে চাহিদা বেশি থাকায় পাইকার ও খুচরা ব্যবসায়ীরা এবছর লাভবান হবেন।

নিজস্ব প্রতিবেদক